• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ষাট গম্বুজ বার্তা

গ্যাস, অম্বলে কোন ৫ পানীয়ে চুমুক দেওয়া চলবে না?

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৮ জুলাই ২০২৪  

গ্যাস, অ্যাসিডিটিতে ভুক্তভোগীর সংখ্যা নেহাত কম নয়। তবে এই সমস্যায় আক্রান্তদের মধ্যে অনেকেই নিয়মিত এমন কিছু পানীয়ে চুমুক দেন, যা কিনা পেটের স্বাস্থ্যের বাজাতে পারে বারোটা। এমনকী এসব পানীয়ের কারসাজিতে আরও বড়সড় সব রোগ নিতে পারে পিছু।

ভাবছেন নিশ্চয়ই, ঠিক কোন কোন পানীয় নিয়মিত সেবন করলে বাড়তে পারে গ্যাস, অম্বলের প্রকোপ? আর সেই বিষয়টি নিয়েই নিজের মতামত জানালেন কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ শর্মিষ্ঠা রায় দত্ত। তাই আর সময় নষ্ট না করে ঝটপট এই নিবন্ধ থেকে সেই সব ড্রিংকস সম্পর্কে জেনে নিন। তারপর এদের ডায়েট থেকে দিন বের করে। তাহলেই আপনার পেটের হাল ফিরবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

মদ্যপানই সর্বনাশা​

মদ শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। আর এই সারসত্য জানার পরও অনেকে প্রায়দিন এই পানীয়ে চুমুক দিয়েই করেন রসনাতৃপ্তি। যার ফলে শরীরের বেজে যায় বারোটা। বিশেষত, এই পানীয়ের কারসাজিতে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা আরও বাড়ে। এমনকী বিরক্ত করতে পারে কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে একাধিক সমস্যা। তাই পেটের সমস্যায় ভুক্তভোগীরা ভুলেও মদ্যপান করবেন না। এই ভুল করলে আদতে বিপদে পড়বেন।

​সমস্যার অপর সফট ড্রিংকস​

​গ্যাস, অ্যাসিডি  ফাঁদে পড়লেই অনেকে টুক করে কোল্ড ড্রিংকসে চুমুক দেন। ভাবেন, এই কাজটা করলেই বুঝি অনায়াসে সমস্যাকে বশে আনা সম্ভব হবে। আর এই ধারণার দরুনই তাঁদের পেটের হাল বিগড়ে যায়।

এই প্রসঙ্গে শর্মিষ্ঠা জানালেন, কোল্ড ড্রিংকস একটি অত্যন্ত ক্ষতিকর পানীয়। এতে এমন কিছু উপাদান রয়েছে যা পেট সহ গোটা শরীরের বাজাতে পারে বারোটা। তাই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যায় ভুক্তভোগীরা রোজ রোজ কোল্ড ড্রিংকস খাবেন না।

কফির থেকে সাবধান

গোটা পৃথিবীর মানুষ এই পানীয়ের প্রেমে পাগল। তাই তো অনেকেই দিনে একাধিকবার কফি খেয়েই রসনাতৃপ্তি করেন। তবে সত্যি বলতে, ক্রনিক গ্যাসট্রাইটিসের মতো সমস্যায় কিন্তু কফি খুবই ক্ষতিকর। তাই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যায় নিয়মিত কফি খেলে সমস্যা আরও বাড়তে পারে। সুতরাং এই সমস্যায় ভুক্তভোগীরা কফির থেকে দূরত্ব বাড়িয়ে নিন। তার বদলে জলের সঙ্গে পাতিয়ে নিন বন্ধুত্ব। এই কাজটা করলেও কিন্তু উপকার পাবেন।

দুধ চা সর্বনাশা​

চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। তাই নিয়মিত চা খেলে কিছুটা হলেও উপকার মেলে। তবে এই পানীয়ে যদি দুধ মিশিয়ে খান, সেক্ষেত্রে তেমন কোনও উপকার তো মিলবেই না, উল্টে শরীরের হাল হয়ে যাবে বেহাল। বিশেষত, পেটের হাল বিগড়ে যাবে। তাই গ্যাস, অ্যাসিডিটিতে ভুক্তভোগীরা দুধ চা খাওয়ার লোভ সামলে নিন। তার পরিবর্তে লিকার চা দিনে ২ থেকে ৩ বার অনায়াসে খেতে পারেন। ব্যস, তাহলেই আপনাদের সমস্যা কমবে।

​লেবুর রসই ক্ষতিকর​

শর্মিষ্ঠা রায় দত্তের কথায়, লেবু জাতীয় ফলে প্রচুর পরিমাণে অ্যাসিড থাকে। তাই এই ধরনের ফলের রস করে খেলে অ্যাসিডিটির সমস্যা আরও বাড়তে পারে। এমনকী বিপদে ফেলতে পারে পেটের আলসার। তাই এই ধরনের সমস্যা থাকলে লেবুর রস এড়িয়ে চলুন। তার বদলে নিয়মিত ডাবের জলে দিতে পারেন চুমুক। এই কাজটা করলেই শরীর ও স্বাস্থ্যের হাল ফিরবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা