• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ষাট গম্বুজ বার্তা

৬০টি কুকুরকে ধর্ষণ করে হত্যা, ২৪৯ বছর জেল প্রাণী বিজ্ঞানীর

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৪  

প্রাণিবিদ অ্যাডাম ব্রিটনকে ৬০টিরও বেশি কুকুরকে ধর্ষণ ও হত্যার দায়ে ২৪৯ বছরের কারাদণ্ড দিয়েছেন অস্ট্রেলিয়ার একটি আদালত। তবে সাজার রায় চূড়ান্তভাবে ঘোষণার আগে আদালতের কাছে আগামী বৃহস্পতিবার অ্যাডামের পক্ষে শেষ প্রতিবেদন প্রকাশের সময় চেয়েছেন তার আইনজীবীরা। 

সংবাদমাধ্যম এনডিটিভির তথ্যানুযায়ী, গত বছরের সেপ্টেম্বরে কুকুরদের সঙ্গে নৃশংস অপরাধের ঘটনাটি প্রকাশ্যে আসে। সে সময় কুমির বিশেষজ্ঞ প্রাণীবিদের বিরুদ্ধে অভিযোগ ওঠে, অসংখ্য কুকুরকে ধর্ষণ করে তিনি খুন করেছেন। 

গত বৃহস্পতিবার শুনানিকালে অস্ট্রেলিয়ার সুপ্রিম কোর্টের বিচারক মাইকেল গ্রান্ট বলেন, আমার মূল্যায়ন বলছে, তিনি পশুদের স্নায়বিক শক বা অন্য মানসিক অস্থিরতা সৃষ্টি করার পর ধর্ষণ করেছেন। বিচারক এই অপরাধটিকে “প্রাণীর প্রতি ভয়ঙ্কর নিষ্ঠুরতা” বলে অভিহিত করেছেন।

সবাই যখন চূড়ান্ত রায়ের জন্য অপেক্ষা করছিল তখন ব্রিটনের আইনজীবী একটি নতুন প্রতিবেদন পেশ করেন এবং বিচারককে এটি বিবেচনা করার জন্য অনুরোধ করেন। প্রতিবেদনে ব্রিটনের মানসিক চিকিৎসা করা দরকার বলে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, প্রাণীবিদ বলেই পরিচিতরা তার কাছে নিশ্চিন্তে গৃহপালিত কুকুরকে রেখে বেড়াতে যেতেন। সেই সুযোগ কাজে লাগাতেন অ্যাডাম। কুকুরগুলোকে তিনি ধর্ষণ করতেন। যতক্ষণ মৃত্যু না হয়েছে ততক্ষণ তিনি নির্যাতন চালিয়ে যেতেন। 

দাবি করা হচ্ছে, কুকুরদের ওপর অত্যাচার চালানোর জন্য একটি বড়সড় শিপিং কন্টেইনারকে ব্যবহার করতেন অ্যাডাম। তিনি নিজেই এর নাম দিয়েছিলেন ‘যন্ত্রণা ঘর’। কুকুরদের শুধু ধর্ষণ আর খুনই করতেন না—এসব পৈশাচিক কাণ্ডের ভিডিও ধারণও করতে ব্রিটন। আদালতে ওই ভিডিও দেখানোও হয়েছে। তবে ভিডিও দেখার আগে আদালতকক্ষ থেকে সবাইকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারক। কারণ এই ধরনের ঘটনা কারও কারও সহ্য নাও হতে পারে। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা