• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটের কাঠের বাড়ি যাচ্ছে ইউরোপে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৫ জুন ২০২৪  

বাগেরহাটের প্রত্যন্ত গ্রাম থেকে ইউরোপের দেশ বেলজিয়ামে রফতানি হতে যাচ্ছে কাঠের বাড়ি। এই বাড়ির কাঠামো, দেয়াল, দরজা-জানালা এমনকি ছাদও কাঠের তৈরি। এতে সৃষ্টি হচ্ছে নতুন বাজার ও কর্মসংস্থান, আসছে বৈদেশিক মুদ্রা। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এই উদ্যোগ আরও একধাপ এগিয়ে যাবে বলে জানিয়েছেন ন্যাচারাল ফাইবার প্রতিষ্ঠানের উদ্যোক্তা মোস্তাফিজ আহমেদ। নিজ দেশের পণ্য ইউরোপের বাজারে রফতানিতে সম্পৃক্ত থাকতে পেরে খুশি শ্রমিকরা।
খোঁজ নিয়ে জানা গেছে, পরিবেশের ক্ষতি করে না এমন পণ্য ব্যবহার করে ইউরোপের দেশ বেলজিয়াম থেকে চলতি বছরের প্রথম দিকে ১২০টি বসতবাড়ি তৈরির অর্ডার পান বাগেরহাট বিসিক শিল্পনগরীর উদ্যোক্তা মোস্তাফিজ আহমেদ। এরপর থেকে পরিবেশবান্ধব বসতবাড়ি তৈরির উদ্যোগ নেয় তার প্রতিষ্ঠান ন্যাচারাল ফাইবার।
মোস্তাফিজ আহমেদ বলেন, বেলজিয়ামের একটি ইকো পার্ক এই অর্ডারটি দিয়েছে। তাদের ১২০টি ঘর প্রয়োজন। আগামী দুই বছরের মধ্যে ঘরগুলো তাদের কাছে হস্তান্তর করতে হবে। আমাদের সঙ্গে তাদের চুক্তি হয়েছে। দেশি মেহগনি কাঠ দিয়ে এই ঘরগুলো তৈরি করতে হবে। এ ছাড়া এসব বাড়ির কাঁচামাল বায়োগ্রেডিবল বা পরিবেশে মিশে যায় এমন হতে হবে। পরিবেশের ক্ষতি হয় এমন কোনো পণ্য ব্যবহার করা যাবে না।
 
আশপাশের এলাকা থেকে সংগ্রহ করা কাঠ দিয়ে বসতবাড়ি তৈরি করা হয়ে থাকে এই প্রতিষ্ঠানটিতে। সরেজমিনে দেখা গেছে, বাগেরহাট সদর উপজেলার প্রত্যন্ত গ্রাম কররীতে নিজস্ব কারখানায় নির্মাণ হচ্ছে কাঠের এসব বাড়ি। শ্রমিকদের মধ্যে কেউ তৈরি করছেন বসতঘরের দরজা, জানালা, কেউ ফ্রেম আবার কেউ তৈরি করছেন দেয়াল। সবশেষে শ্রমিকদের নিপুণ হাতের ছোঁয়ায় রঙ ও পালিশের মাধ্যমে শেষ করা হচ্ছে নান্দনিক ও পরিবেশবান্ধব কাঠের বসতবাড়িগুলো।
শ্রমিকরা জানান, প্রথমে কাঠ কেটে ও সাইজ করে পুরো বাড়িটি তৈরি করেন। এরপর বিভিন্ন অংশ ছোট আকারে খন্ডখন্ড করা হয়। এর ফলে পুরো বাড়িটিকে স্বল্প স্থানে পরিবহন করা সহজ হয়ে যায়। পরবর্তীতে এই খন্ডাংশগুলো জুড়ে দিলে সহজেই যেকোনো জায়গায় স্থাপন করা যায় এই বাড়িগুলো।
 
গেল ছয় মাস ধরে এই কারখানায় নিয়োজিত রয়েছেন শতাধিক শ্রমিক। এর আগে কারখানাটিতে তৈরি কাঠের বিভিন্ন পণ্য বেশ সাড়া ফেলেছিল ইউরোপের বাজারে। সে সময় প্রতিষ্ঠানটিতে তৈরি হতো কাঠের বেবি বাইক, সান বেড, হোটেল বেড, কুকুর-বিড়ালের খেলনাসহ পরিবেশবান্ধব বিভিন্ন পণ্য। তবে বর্তমানে শুধু কাঠের বাড়ি তৈরি করছে প্রতিষ্ঠানটি।
জানতে চাইলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের বাগেরহাটের উপব্যবস্থাপক মো. জহিরুল ইসলাম বলেন, এ ধরনের পণ্য বিদেশে গেলে আমাদের দেশের সুনাম বাড়বে। দেশীয় পণ্য বিদেশের বাজারে রপ্তানি করতে ইচ্ছুক উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা করা হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা