• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে এক লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৯ জুলাই ২০২৪  

‘পরিবেশের ভারসাম্য রাখতে হলে, গাছ লাগাতে হবে বেশী করে’ -স্লোগানকে সামনে রেখে বাগেরহাটে শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এক লক্ষ বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার-কোডেকের আয়োজনে সোমবার ( ৮ জুলাই) মোংলা উপজেলার মাকোড়ঢোন ব্রিজ স্কুলে এই কর্মসূচির উদ্বোধন করেন, বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক বন ও পরিবেশ উপ-মন্ত্রী বেগম হাবিবুর নাহার ।

এসময় অন্যান্যদের মধ্যে মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার,কোডেকের বাগেরহাট অঞ্চলের ফোকাল পারসোন সৈয়দ মাহবুবুর রহমান, চাদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহ-সাধারণ সম্পাদক নুর আলম, কোডেকের প্রকল্প ব্যবস্থাপক রাগিব আহসান, জোনাল ব্যবস্থাপক মাহবুব আলম, বিএসআরএম গ্রুপের আঞ্চলিক প্রধান আবু জাফর সিদ্দিকসহ কোডেকের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, উপকূলীয় জেলা বাগেরহাটে প্রচুর বৃক্ষ রোপণ করা প্রয়োজন। যার যার স্থান থেকে বৃক্ষ রোপনে এগিয়ে আসা উচিত। পরিবেশের সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় এক লক্ষ বৃক্ষ রোপণের এই কার্যক্রমের ভূয়সী প্রশংসার দাবী রাখে। গাছের যত্ন, পরিচর্যা ও সুরক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীগণ সঠিকভাবে দায়িত্ব পালননের মাধ্যমে তারা নিজ নিজ বাড়িতে গাছ লাগাতে উৎসাহি হবে।

কোডেকের বাগেরহাট অঞ্চলের ফোকাল পারসোন সৈয়দ মাহবুবুর রহমান বলেন,কোডেকের পরিচালক কাজী ওয়াফিক আলনের নেতৃত্বে বাগেরহাটে শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এক লক্ষ ফলদ ও বনজ বৃক্ষ রোপণ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। শুধু গাছের চারা রোপণ করেই শেষ নয়, এসব চারা রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা